Amar Praner Bangladesh

শুরুতেই ৩ উইকেট হারিয়ে এ কেমন শুরু বাংলাদেশের

 

 

ক্রীড়া ডেস্কঃ

 

দারুণ বোলিংয়ে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ২০৪ রানে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। এতে জয়ের জন্য লক্ষ্য মাত্র ২৭৪ রানের। অথচ এমন লক্ষ্য পেয়েও ব্যাটিংয়ে নেমে দলীয় ৮ রানের মধ্য ৩ উইকেট হারিয়ে চরম বিপাকে পড়েছে টাইগাররা। সেই সঙ্গে প্রোটিয়াদের মাটিতে প্রথম টেস্ট জয়ের স্বপ্ন বিবর্ণ হতে শুরু করেছে।

শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে বরাবরের মতোই ব্যর্থ হয়েছেন ওপেনার সাদমান ইসলাম। এদিন রানের খাতাই খুলতে পারেননি তিনি। একই পথে হেঁটেছেন আগের ইনিংসের সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয়। কিছু বুঝে ওঠার আগে আউট হয়েছেন দলপতি মুমিনুল হক। এর মধ্যে সাদমানকে হার্মার এবং জয় ও মুমিনুলকে সাজঘরে ফেরত পাঠিয়েছেন কেশভ মহারাজ।

এর আগে সকালের সেশনের বিতর্কিত আম্পায়ারিং, তাসকিন আহমেদের চোট সমস্যা ও ক্যাচ মিসের হতাশা কাটিয়ে শেষ দুই সেশনে ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন ও তাসকিনের কোণঠাসা বোলিংয়ে সবগুলো উইকেট হারিয়ে ফেলে প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের মাত্র ২০৪ রানে বেঁধে ফেলে ডারবানে এবার টেস্ট জয়ের স্বপ্ন বুনতে শুরু করে মুমিনুল বাহিনী।

তৃতীয় সেশন থেকে ফিরেই প্রথমে আঘাত হানেন উইয়ান মুল্ডার। তাকে স্লিপে ইয়াসির আলী রাব্বির ক্যাচে পরিণত করেন মিরাজ। এরপরই মড়ক লাগে প্রোটিয়াদের ইনিংসে। মাত্র ৩৬ রানের মধ্যে শেষের সবগুলো উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা।

প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসে ডিন এলগার ৬৪, কিগান পিটারসেন ৩৬ ও রিয়ান রিকেলটন করেন অপরাজিত ৩৯ রান। বল হাতে মিরাজ ও এবাদত নেন তিনটি করে উইকেট। দুটি উইকেট তুলেছেন তাসকিন আহমেদ। বাকি দুই উইকেট রান আউট।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩৬৭ রান তুলেছিল পোটিয়ারা। জবাবে বাংলাদেশ ২৯৮ রানে গুটিয়ে গেলে ৬৯ রানের লিড পায় স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে মাত্র ২০৪ রানে অলআউট হওয়ায় ২৭৪ রানের টার্গেট পায় বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকা: দ্বিতীয় ইনিংস- ২০৪/৯ (৭৩ ওভার)

দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস- ৩৬৭/১০ (১২১ ওভার)

বাংলাদেশ: প্রথম ইনিংস- ২৯৮/১০ (১১৫.৫ ওভার)

দক্ষিণ আফ্রিকার ২০০, রানআউট রিকেলটন