Amar Praner Bangladesh

শেরপুর জেলা সবুজ আন্দোলনের পক্ষ থেকে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

 

 

মোঃ শামছুল হক :

 

দৈনিন্দন জীবনে স্বাস্থ্যরক্ষার ক্ষেত্রে, এ ধরণীতে নিঃস্বার্থ, প্রকৃত ও উপকারী বন্ধু হলো বৃক্ষ।বৃক্ষের ছায়াতলেই গড়ে উঠে ছিল মানব সভ্যতা। বৃক্ষ ছাড়া মানুষের অস্তিত্ব কল্পনা করা যায়না। বৃক্ষই একমাত্র জীবনে নানা ধরনের পরিবেশ তৈরি করে থাকে। পরিবেশ দুষণ রোধ করে, বৈশ্বিক উষ্ণতা কমাতে বৃক্ষ সবচেয়ে বেশি ভূমিকা রেখে থাকে।

তাই শেরপুর সদর,উপজেলার, যোগিনীমুরা ফসিহ্ উল উলুম দাখিল মাদ্রাসায় ছাত্র ছাত্রীদের নিয়ে (৬ জুন সোমবার) ১২ টার দিকে র‍্যালী ও বিভিন্ন ধরনের ঔষধীয়,ফলজ,বনজ,ও কাট গাছের চারা রোপণ করা হয়েছে।

এ সময় ফসিহ উল উলুম দাখিল মাদ্রাসার সাবেক সহ-সুপার আবু রাশেদ বাকের পীর সাহেব হুজুরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জেলা শিক্ষা অফিসার মো.রেজুয়ান,বিশেষ অতিথি, সাবিহা জামান শাপলা, বাংলাদেশ সবুজ আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক,সাংবাদিক মেরাজ উদ্দিন,মো.মমিনুল ইসলাম, সভাপতি সবুজ আন্দোলন শেরপুর জেলা শাখা। ফসিল উল উলুম দাখিল মাদ্রাসার সুপার, মাওলানা আনোয়ারুল ইসলাম, মোঃ শামছুল হক, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক শ্রীবরদী উপজেলা শাখা।সিনিয়র শিক্ষক রেজাউল করিম, মাওলানা হানিফ উদ্দিন, মোহাম্মদ আলী,গণমাধ্যম কর্মীরাসহ, অত্র প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী ও ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার, তিনি বলেন,আমি ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানাচ্ছি সবুজ আন্দোলন সংগঠন টিকে,কারণ এ সংগঠনটি অরাজনৈতিক সংগঠন, এরা দেশের পরিবেশ রক্ষার্থে কাজ করে থাকে।বৃক্ষ রোপন শুধু আমাদের পরিবেশি রক্ষা করেনা।

আমাদের শরীরে অক্সিজেন দিয়ে থাকে।বৃক্ষ থেকে আমরা পেয়ে থাকি ঐষধ,ফল,কাট,এবং জ্বালানির জন্য, তাই আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে,বৃক্ষই একমাত্র পারে পরিবেশকে রক্ষা করতে,মানুষের দৈনন্দিন জীবনে বৃক্ষের গুরুত্ব অপরিসীম।তিনি ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বলেন শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন ধরনের দিক নির্দেশনা মুলজ বক্তব্য পেশ করেন।

এ সময় আরো ছাত্র ছাত্রীদের মাঝে বক্তব্য রাখেন, সবুজ আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, সাংবাদিক মেরাজ উদ্দিন বলেন।বর্তমানে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় রোধে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে।বেশি বেশি বৃক্ষ রোপন করতে হবে,বৃক্ষ রোপন আমাদের পরিবেশ রক্ষার পাশাপশি গাছ থেকে ফল, ও ঐষধ পেয়ে যাব।এবংকি গাছের ডাল পালা দিয়ে আমরা জ্বালানি কাজে ব্যবহার করতে পারি।শুধু তাই নয় বৃক্ষ থেকে আমরা শরীরে অক্সিজেন পেয়ে থাকি,পরিবেশ বিষয় ও বৃক্ষ রোপন উপলক্ষে বিভিন্ন ধরনের বক্তব্য রাখেন মেরাজ উদ্দিন।