Amar Praner Bangladesh

ষ্টোর কিপার সাত্তারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

 

 

শওকত আলী মন্ডল, রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি :

কুড়িগ্রামের রৌমারী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের ষ্টোর কিপার আব্দুস ছাত্তার নিজ পদ ষ্টোর কিপারসহ ৩ পদে দায়িত্বে থাকায় তার বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। হাসপাতালে নিজ বেতনে ষ্টোর কিপার অতিরিক্ত ভারপ্রাপ্ত প্রধান অফিস সহকারী কাম-হিসাব রক্ষন ও স্বাস্থ্য পরিদর্শক পদে দায়িত্বে নিয়োজিত রয়েছেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সহযোগীতায় তিনি কর্মরত থাকার সুবাদে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি করে সুবিধা আদায় করছেন বলে অভিযোগ রয়েছে।

অভিযোগে জানা যায়, রৌমারী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের আব্দুস সাত্তার ১৯৮০ সালে স্বাস্থ্য বিভাগের অধিনে স্বাস্থ্য সহকারি হিসেবে রৌমারী স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন। পরে লালমনির হাট স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি হয়। ৬ মাস যেতে না যেতেই আবার বদলি হয়ে আসেন রৌমারীতে। পরে স্বাস্থ্য পরিদর্শক হিসাবে পদন্নতি পায়। বর্তমানে তিনি ষ্টোর কিপার হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি ষ্টোর কিপারের দায়িত্বে থাকার পরে অতিরিক্ত ভারপ্রাপ্ত প্রধান অফিস সহকারী কাম-হিসাব রক্ষন ও স্বাস্থ্য পরিদর্শক পদে দায়িত্বে নিয়োজিত রয়েছেন।

একই ব্যক্তি ৩ পদে নিযুক্ত থাকার সুযোগে ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থ বছরের টেন্ডারের মাধ্যমে ক্রয়কৃত এমএসআর সামগ্রী সার্ভে কমিটির নিকট হইতে বুঝিয়া লইয়া ষ্টোরে না রেখে সুকৌশলে সরিয়ে ফেলে জানালা ভেঙ্গে চুড়ির অজুহাতে সরকারি মালামাল আত্বসাথ করেন। জেনারেটর না চালিয়ে ভূয়া বিল ভাউচার, পরিস্কার পরিচ্ছন্নতা ,কম্পিউটার সামগ্রি ক্রয়বাবদ, ষ্টাম্প সিলবিল, কম্পিউটার যন্ত্রাংস, এ্যম্বুলেন্স এর মালামাল ক্রয়, প্রশিক্ষণ বিল, কোন ঘুষ না দিলে কর্মচারিদের বিল বেতনসহ বিভিন্ন কাজে হাত দিতে চায় না, নাহিদ হাসান ও রাজু চৌধুরী ঝাড়ুদার, তাদের বেতন ইএফটির মাধ্যমে না করে পুরাতন নিয়মে বেতন উত্তোলন করে ডাঃ আসাদুজ্জামান এর সহযোগীতায় নিজ বেতনে ষ্টোর কিপার হিসাবে দায়িত্বে থাকায় বিভিন্ন ভূয়া বিল ভাউচারের মাধ্যমে অর্থ আত্মসাৎ ও বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগটি বিভিন্ন দপ্তরে পাঠিয়েছে অভিযোগকারী। এ অনিয়ম দুর্নীতির অভিযোগের তদন্ত করলেই থলের বিড়াল বেড়িয়ে আসবে বলে মনে করে অভিজ্ঞ মহল।

এ বিষয়ে ষ্টোর কিপার আব্দুস সাত্তার বলেন, যারা আমার বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে অভিযোগ করেছেন তা সম্পন্ন সত্য নয়। তবে আমার নিজ পদ বাদে অন্যান্য পদে যে কাজ করছি তা এই পদে লোক না থাকায় উর্দ্ধোতন কর্তৃপক্ষের নির্দেশে দায়িত্ব পালন করে আসছি।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আসাদুজ্জামান বলেন, হাসপাতালে লোকবল কম থাকায় ষ্টোর কিপার আব্দুস সাত্তারকে সাময়ীক ভাবে কাজ করার জন্য বলা হয়েছে। তবে কোন দুর্নীতি বা অনিয়মের অভিযোগ সঠিক নয়।