Amar Praner Bangladesh

সমস্যা যত সোজা মনে হচ্ছে বাস্তবে তত নয়

বাংলাদেশে রোহিঙ্গা সমস্যাকে যত সোজা মনে হচ্ছে, বাস্তবে কিন্তু তত সোজা নয়। এই সমস্যা যে মাথাচড়া দিয়ে উঠবে না এমন উদাহরণ কিন্তু বিশ্বে রয়েছে।

ইতিমধ্যে বেশ কয়েকটি দেশ বাংলাদেশে পাশে দাঁড়িয়েছে এবং সহানুভূতি ব্যক্ত করছে। তবে চীন, রাশিয়া ও ভারতের মতো দেশগুলো প্রত্যাশিত ভূমিকা পালন করতে পারেনি। তবে এখনই কূটনৈতিক তৎপরতা চালিয়ে সব দেশকে পাশে টেনে একটা কার্যকর পদক্ষেপ নেওয়া যেতে পারে।

শনিবার ইস্ট-ওয়েস্ট মিডিয়ার কনফারেন্স কক্ষে ‘রোহিঙ্গা সংকটের শেষ কোথায়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।

দেশের আলোচিত এই ইস্যুটি নিয়ে বৈঠকের আয়োজন করে দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও বেসরকারি টিভি চ্যানেল নিউজটোয়েন্টিফোর।

এ কে আজাদ চৌধুরী আরও বলেন, রাখাইন রোহিঙ্গাদের দেশ। আর সেখানে তাদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার অধিকার কারও নেই। তার মতে, সঠিক কূটনৈতিক তৎপরতার মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব।

বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজামের সঞ্চালনায় বৈঠকে আরও উপস্থিত ছিলেন সাংসদ মঈন উদ্দীন খান বাদল, অধ্যাপক ড. মীজানুর রহমান, অধ্যাপক মাকসুদ কামাল, অধ্যাপক ড. জিয়া রহমান, অধ্যাপক ড. এম ওয়াহিদুজ্জামান, অধ্যাপক ড. জিনাত হুদা, অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, জিএম কাদের, আবুল হাসান চৌধুরী, ওয়ালিউর রহমান, ইনাম আহমেদ, নজরুল ইসলাম, মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, মেজর (অব.) আখতারুজ্জামান, স্থপতি মোবাশ্বির হোসেন, ড. বদিউল আলম মজুমদার, কর্নেল (অব.) জাফর ইমাম প্রমুখ।