Amar Praner Bangladesh

সাইনাস থেকে মুক্তির ঘরোয়া উপায়

 

 

লাইফস্টাইল ডেস্ক :

 

সাইনোসাইটিস এমন একটি অবস্থা যেখানে সাইনাসের আস্তরণে প্র’দাহ থাকে। ভাইরাস সংক্রমণ এবং অ্যালার্জি সাধারণত সাইনোসাইটিসের কারণ হয়। মাথা ব্যথা, মুখের ব্যথা, সর্দি এবং শ্লেষ্মা হল সাইনোসাইটিসের সাধারণ লক্ষণ। যদি সাইনাসকে সঠিকভাবে যত্ন না নেওয়া হয় তবে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে।

এই সমস্যাটি অ্যান্টিবায়োটিকগুলি দিয়ে চিকিৎসা করা যেতে পারে তবে কিছু প্রাকৃতিক ঘরোয়া প্রতিকার অ্যান্টিবায়োটিকের আশ্রয় নেওয়ার আগে সর্বদা পছন্দনীয় বলে বিবেচিত হয়।

হাইড্রেটেড থাকুন:

শ্লেষ্মার সমস্যাটি সংশোধন করতে এবং সাইনাসের লক্ষণগুলি হ্রাস করতে সর্বদা নিজেকে হাইড্রেটেড রাখুন। প্রচুর পরিমাণে জল এবং রস আপনার পক্ষে আরও ভাল বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে। অ্যাল”কোহল থেকেও দূরত্ব রাখুন।

বাষ্প:

গরম জলের স্টিম গ্রহণ আপনার সাইনাসের জন্য ভাল বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে। বাষ্প গ্রহণ করে, আপনি সাইনাস দ্বারা সৃষ্ট ব্যথা থেকেও মুক্তি পাবেন। এছাড়াও আপনার নাক পরিষ্কার হবে, যা আপনাকে শ্বাস নিতে সহজ করবে।

মশলাদার খাবার খান:

মশলাদার খাবার খাওয়া আপনার প্যাসেজগুলি পুরোপুরি পরিষ্কার করে দেবে। সুতরাং, সাইনাসের সময় এর লক্ষণগুলি হ্রাস করতে আপনার মশলাদার খাবার খাওয়া উচিত।

শিথিল হওয়া দ্রুত পুনরুদ্ধার করা গুরুত্বপূর্ণ খুব বেশি পরিশ্রম মাথাব্যথা এবং সাইনোসাইটিসের অন্যান্য লক্ষণগুলি আরও খারাপ করতে পারে। ভালভাবে ঘুমান এবং কার্যকরভাবে আপনার সাইনাস সং’ক্রমণ রোধ করতে পর্যাপ্ত বিশ্রাম করুন।

ভিটামিন-সি নিন:

সাইনাস রো”গীদের জন্য ভিটামিন-সিও উপকারী। এটি আপনাকে সাইনাস সং”ক্রমণের বি”রুদ্ধে ল”ড়াই করতে সহায়তা করে পাশাপাশি সাইনাসের প্রদাহকে হ্রাস করে। এ ছাড়াও ভিটামিন সি সর্দি-সর্দি-কাশি হ্রাস করে।

স্প্রে ব্যবহার করুন:

সাইনাস রো”গীরা অনুনাসিক স্প্রে ব্যবহার করেন যার মধ্যে লবণের জল থাকে। এটি অনুচ্ছেদগুলি আর্দ্র রাখতে সহায়তা করে, শ্লেষ্মা হ্রাস করে এবং প্রদাহকেও বিবেচনা করে। আফ্রিনের মতো কিছু স্প্রে কেবলমাত্র সর্বোচ্চ তিন দিনের জন্য ব্যবহার করা যেতে পারে।