Amar Praner Bangladesh

সাতক্ষীরায় প্রধানমন্ত্রীর ঈদের উপহার গৃহহীনদের ঘর হস্তান্তর উপলক্ষে প্রেস-ব্রিফিং

 

 

মীর আবুবকরঃ

 

বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের উপহার হিসেবে আগামী ২৬ এপ্রিল গৃহহীন বাস্তহারা, ভূমিহীন মানুষদের জমিসহ ঘর হস্তান্তর করবেন।

মাননীয় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সিং মাধ্যমে গৃহহস্তান্তর অনুষ্ঠান সফল করার লক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস-ব্রিফিং অনুষ্ঠিত হয়। অতিঃ জেলা প্রশাসক রাজস্ব মোঃ তানজিলুর রহমান প্রেস-বিফিংয়ে বলেন,বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে জেলা ও উপজেলা ট্রাস্কফোর্স কমিটির মাধ্যমে জেলা প্রশাসন সাতক্ষীরা পর্যায়ক্রমে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহ প্রদান কার্যক্রম অতি সফলতার সাথে পরিচালনা করছে। ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে মাননীয় প্রধানমন্ত্রী এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে সাতক্ষীরা জেলার ৭টি উপজেলার ভূমিহীন, গৃহহীন পরিবার পুনর্বাসনে তালিকা প্রস্তুত করা হয়। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে জেলায় মোট ১৮১৩টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে।

সাতক্ষীরা জেলায় তৃতীয় পর্যায়ে ৮০৯টি বরাদ্দকৃত গৃহের কার্যক্রম চলমান আছে। এর মধ্যে সদর উপজেলায় ৮৫টি,তালা ১১৫,আশাশুনি ১৪৭, শ্যামনগর ১৮৯, কালিগঞ্জ ১১৫, দেবহাটা ৫৮ ও কলারোয়া উপজেলা ১০০টি ঘর। এটি বাস্তবায়নে কাজ করছে আশ্রয়ণ-২ প্রকল্প।

আগামী ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাএর মধ্যে ২৪০টি গৃহহীন পরিবারকে জমিসহ এসব ঘর হস্তান্তর করবেন।তিনি আরো বলেন, ঈদের আগে গৃহহীন ও ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা গেলে তাদের ঈদ আনন্দে নতুন মাত্রা যুক্ত হবে। প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে নির্মাণ ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। এর সঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা ছিল।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার কৃষ্ণা রায়, সহকারী কমিশনার বাপ্পি দত্ত সহ জেলা প্রশাসনের কর্মকর্তারা। অপর দিকে গতকাল দুপুরে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে প্রেস-বিফিংয়ে সদর উপজেলা ডিজিটাল কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা বলেন, সাতক্ষীরা সদর উপজেলায় ঘরগুলি অত্যন্ত সুন্দর নান্দনিক করে সাজানো হয়েছে।এরইমধ্যে অর্ধেক বাড়ি প্রস্তুত হয়ে গেছে। একজন গৃহিণী মানুষের জন্য এর চেয়ে বড় পাওয়া আর হতে পারে না। যারা ঘর পাচ্ছেন, তাদের মাঝে যেন ঈদের আগেই ঈদ আনন্দ বইছে। বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মোঃ আসাদুজ্জামান বাবু, ভাইস চেয়ারম্যান তানভীর হোসাইন সুজন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইয়ারুল হক, সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান প্রমুখ। এসময় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন অতিঃ জেলা প্রশাসক মোঃ তানজিলুর রহমান।

সাতক্ষীরা সদর উপজেলায় প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা, এসময় উপস্থিত উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আসাদুজ্জামান বাবু সহ অতিথিবৃন্দ।