Amar Praner Bangladesh

সাতক্ষীরায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহ পালিত

 

মীর আবুবকরঃ

 

সাতক্ষীরায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব দুগ্ধ দিবস ও দুগ্ধ সপ্তাহ ২০২২ পালিত হয়েছে। পুষ্টি পরিবেশ ও অর্থনৈতিক উন্নয়নে দুগ্ধ শিল্প এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় বেলা সাড়ে ১২ টায় জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় অতিঃ জেলা প্রশাসক ( সার্বিক) কাজী আরিফুর রহমানে সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

তিনি বলেন, সাতক্ষীরার দুধের তৈরী সুস্বাদু মিষ্টির সুনাম বহু পূর্বে থাকে। দুধ পুষ্টিকর খাবারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।সুস্থ দেহের জন্য দুধের প্রয়োজন অপরিহার্য। সকলকে দুধ খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।দেশের বিভিন্ন জেলার মানুষের কাছে সাতক্ষীরার ঘি, সন্দেশ, ঘোলের ব্যাপক চাহিদা রয়েছে। এই অর্জন ও সুনাম ধরে রাখার দায়িত্ব ব্যবসায়ী সহ খামারিদের। সরকারিভাবে খামারীদের প্রশিক্ষণ ও আর্থিক সহযোগিতা করতে হবে। তবে দুধের চাহিদা বাড়াতে খামারিদের আগ্রহ আরো বহুগুণ বৃদ্ধি পাবে।

স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবিএম আব্দুর রউফ।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিঃ পুলিশ সুপার কনক কুমার দাস,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমিন, এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, উপপরিচালক কৃত্রিম প্রজনন জেলা প্রাণিসম্পদ দপ্তরের ডাঃ এস এম মাহবুবুর রহমান, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ নাজমুস সাকিব সহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা,ডেইরী খামারী মালিক সমিতির নেতৃবৃন্দ ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ মহসিন বিল্লাহ।