সিঙ্গাপুরে পার্কে সামাজিক দূরত্ব নিশ্চিত করবে ‘রোবট কুকুর’

 

প্রযুক্তি ডেস্ক:

 

 

করোনাভাইরাস সম্পর্কিত নজরদারি পরীক্ষার অংশ হিসেবে সিঙ্গাপুরের উদ্যানে টহল দিচ্ছে একটি রোবট কুকুর।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিক্স নির্মিত এই রোবট সিঙ্গাপুরের বিশান-আং মো কিও উদ্যানে একসঙ্গে কত মানুষ জড়ো হয়, তা পর্যবেক্ষণে ক্যামেরা দ্বারা সজ্জিত।

তবে শুধু পর্যবেক্ষণ নয়, স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখতে এটি লাউডস্পিকারে বিশেষ বার্তাও প্রচার করছে। খবর বিবিসির।

এ রোবটের মধ্যে রয়েছে ক্যামেরা। যেটি পার্কের চিত্রগুলো ধারণ করে কর্মকর্তাদের কাছে পাঠাবে এবং তারা দেখতে পাবেন পার্কে কত মানুষ আছে এবং সামাজিক দূরত্ব মেনে চলছে কিনা। দর্শনার্থীদের ‘ঘোরাঘুরি না করা’ ও ‘জমায়েত করার অনুমতি না থাকার’ বিষয়ে সতর্ক করতে ছোট গাড়ির আকারে বানানো আরেকটি রোবট কাছাকাছি একটি স্থানে পাঠিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

এই পরীক্ষা চালাচ্ছে দেশটির সরকারের প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা সংস্থাগুলো। এক বিবৃতিতে তারা বলছে, উদ্যান ও বাগানের অমসৃণ মাটিতেও ভালোভাবে চলাচলে সক্ষম ‘স্পট’ নামের ওই রোবট। একটি অস্থায়ী হাসপাতালে রোগীদের ওষুধ সরবরাহেও সম্প্রতি স্পট নিয়ে পরীক্ষা চালানো হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে বলা হয়, এই ক্যামেরার মাধ্যমে সুনির্দিষ্টভাবে কাউকে সনাক্ত করা হবে না কিংবা কারো ব্যক্তিগত তথ্যও সংগ্রহ করা হবে না। ৫৭ লাখ বাসিন্দার দেশটিতে ইতোমধ্যেই করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। এশিয়ায় সর্বোচ্চ সংক্রমণের দেশগুলোর একটি সিঙ্গাপুর।