Amar Praner Bangladesh

সুরমা নদীর পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত

 

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের নদ-নদীর পানি বেড়েছে। এতে বিভিন্ন উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। জেলার চার উপজেলায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

মঙ্গলবার (১৭ মে) সকালে সুরমা নদীর পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সামসুদ্দোহা এসব তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, গত কয়েকদিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের নদ-নদী ও হাওরের পানি বেড়েছে। এতে বিভিন্ন উপজেলার রাস্তা-ঘাট ভেঙে গেছে। সুনামগঞ্জ-তাহিরপুর সড়কের আনোয়ারপুর বাজার এলাকার সড়কে পানি উঠে গেছে।

এ কারণে জেলা শহরের সঙ্গে তাহিরপুরের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া, বিশ্বম্ভরপুর, দোয়ারাবাজার ও ছাতক উপজেলার বিভিন্ন সড়ক পানিতে প্লাবিত হয়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। হাওরের নিচু এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

সুরমা, যাদুকাটা, খাসিয়ামারা, চেলা নদীসহ জেলার সবকটির নদীর পানি বিপৎসীমার ওপরে। এতে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সামসুদ্দোহা বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ প্রদেশের কিছু স্থানে ভারি বৃষ্টিপাতের কারণে সুরমা, কুশিয়ারা, ভোগাই-কংস, ধনু-বাউলাই নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। মঙ্গলবার সকাল ৯টায় সুনামগঞ্জ পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।