Amar Praner Bangladesh

সৌদিআরবের লোহিত সাগরে ৮০ মিলিয়ন বছর পূর্বের সরীসৃপ প্রাণীর কঙ্কাল আবিস্কার

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

সৌদি আরবের পশ্চিমাঞ্চলে খনন কাজের সময় ৮০ মিলিয়ন বছরেরও বেশি সময় আগের একটি বড় সামুদ্রিক টিকটিকির জীবাশ্মাবশেষ পাওয়া গেছে।

সৌদি ভূতাত্ত্বিক জরিপ বিভাগের কর্মীরা ম্যাপিংয়ের সাথে জড়িত কাজের সময় সরীসৃপের কঙ্কাল আবিষ্কার করেছেন – এটি লোহিত সাগরের উপকূলীয় এলাকায় পাওয়া সামুদ্রিক প্রাণীর প্রথম কঙ্কাল আবিষ্কারের রেকর্ডগুলির মধ্যে একটিই প্রথম ।

এই অঞ্চলে সর্বকালের সর্ববৃহৎ ভূতাত্ত্বিক সমীক্ষা চালানোর জন্য এসজি এস -এর সাথে অংশীদারিত্ব রেড সি ডেভেলপমেন্ট কোম্পানির একটি ঘোষণার সময় মঙ্গলবার এই আবিষ্কারটি প্রকাশিত হয়।

আরব নিউজের প্রতিবেদনের বরাত জানা যায় যে, লোহিত সাগরের উপকূলে খননকালে ক্রিটেসিয়াসের শেষ থেকে ইওসিন সময়কাল পর্যন্ত জীবাশ্মের নমুনা পাওয়া গেছে প্রায় ৪৫ থেকে ৮০ মিলিয়ন বছর আগের সব প্রাণীদের কঙ্কাল । জরিপ করা সাইটগুলির প্রায় অর্ধেক বিরল আবিষ্কারগুলি খুঁজে পাওয়া যাচ্ছে, গবেষকরা ভবিষ্যতে খননে আরও অনেক কিছু আবিষ্কার করার আশা করছেন৷

খননকারী দলের দ্বারা পাওয়া বেশ কয়েকটি সামুদ্রিক প্রাণী এই অঞ্চলে প্রথমবারের মতো রেকর্ড করা হয়েছিল, যার মধ্যে একটি বৃহত্তম কচ্ছপের দেহাবশেষ রয়েছে যা এই অঞ্চলে বসবাস করেছিল বলে ধারণা করা হয়েছে ।