Amar Praner Bangladesh

সৌদিআরবে প্রবাসী গৃহকর্মীদের আ্যাপস এর মাধ্যমে মালিক পরিবর্তনের সুযোগ

 

 

আব্দুল্লাহ আল মামুন,সৌদিআরব প্রতিনিধি :

 

সৌদি আরবে প্রবাসী গৃহকর্মীদের আবশার আফ্রাদ নামে নতুন একটি এপ্লিকেশন সার্ভিস চালু করা হয়েছে I এই নতুন সেবার মাধ্যমে গৃহকর্মীরা তাদের স্পন্সর (মালিক) পরিবর্তন এর অনুরোধ গ্রহণ বা বাতিল করতে পারবেন, অর্থাৎ নিজের নতুন স্পন্সর (মালিক) নিজে পছন্দ মত গ্রহণ এবং পরিবর্তন করতে পারবেন।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যে, নতুন এই সেবা অনুযায়ী, গৃহকর্মীরা তাদের বর্তমান স্পন্সর (মালিক)যদি ট্রান্সফার এর অনুমতি দেয়, শুধুমাত্র তখনই গৃহকর্মীরা নিজের স্পন্সর পরিবর্তন এর সুযোগ পাবেন। নতুন স্পন্সর আবশার আফ্রাদ এপ্লিকেশন এর মাধ্যমে অনুমোদন পাবার জন্য অপেক্ষা করবে, এবং গৃহকর্মী অনুমোদন গ্রহণ করার পরেই তার স্পন্সরশিপ (মালিকানা) পরিবর্তন হবে স্বয়ংক্রিয়ভাবে।

নতুন নিয়োগকর্তা শ্রমিকের সেবা স্থানান্তরের জন্য অনুরোধ করতে পারেন যদি তার প্রতিষ্ঠানের ভিসাপাওয়ার যোগ্য হয়। তাকে অবশ্যই মজুরি সুরক্ষা কর্মসূচির নিয়ম, চুক্তির ডকুমেন্টেশন এবংডিজিটালাইজেশন প্রোগ্রাম এবং স্ব-মূল্যায়ন কর্মসূচী মেনে চলতে হবে।

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় সৌদি আরবের শ্রম খাতে উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে, এবং পরিবর্তন এবং উন্নয়নের জন্য বিশেষত প্রাইভেট সেক্টরে প্রবাসী কর্মীদের চুক্তি উন্নয়ন এর জন্য সচেষ্ট ভূমিকা পালন করছে।

উল্লেখ যে,চলতি অর্থ বছরে ১৪ মার্চ থেকে প্রাইভেট সেক্টরে কর্মরত সকল প্রবাসী কর্মীদের জন্য এই নতুন সেবা এবং পরিবর্তিত শ্রম আইন চালু করা হয়েছে।

নতুন শ্রম আইন অনুযায়ী প্রবাসী কর্মীরা নিজের চাকুরী পরিবর্তন, স্পন্সর (মালিকানা) পরিবর্তন, এক্সিট এবং রিএন্ট্রি ভিসা ইস্যুসহ সকল কাজ আবশার এবং কিউয়া আ্যাপসের মাধ্যমে করা হয়ে থাকে খুবই সহজ এবং স্বল্প সময়ে।