Amar Praner Bangladesh

সৌদিতে একটি দ্বীপকে ঘিরে দীর্ঘতম পানির সেতু নির্মাণ

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

রেড সি ডেভেলপমেন্ট কোম্পানি (টিআরএসডিসি) সৌদি আরবের দ্বীপ শুরায়রাহয়ে দীর্ঘতম পানির সেতু নির্মাণ করেছে।

১.২ কিলোমিটারের এই আইকনিক সেতুটি মূল ভূখণ্ড থেকে প্রকল্পের মূল হাব দ্বীপ শুরায়রাহ পর্যন্ত ৩.৩ কিলোমিটার ক্রসিংয়ের অংশ। সেতুটি লোহিত সাগর জুড়ে মোট ১.২ কিলোমিটার প্রসারিত, সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের চলাচলের জন্য ক্রসিংয়ের প্রতিটি প্রান্তে দুটি ছোট ৩৬ মিটার অংশ রয়েছে।

শুরায়রাহ সেতুটি সৌদি আরবের দীর্ঘতম পানির সেতুগুলির মধ্যে একটি, যার দৈর্ঘ্য ৩৩০০০ মিটার এবং প্রস্থ ২৮ মিটার। দ্বীপ থেকে কারে যাওয়ার জন্য দুটি লেন এবং পথচারী ও সাইকেল যাতায়াতের জন্য লেন রয়েছে। সেতুটি দ্বীপের লাইফলাইনকে প্রতিনিধিত্ব করবে কারণ এটি শুরায়রাহ দ্বীপের প্রধান অ্যাক্সেস পয়েন্ট এবং দ্বীপটিকে মূল ভূখণ্ডের সাথে সংযুক্ত করেছে।

সংস্থাটি বলেছে যে এটি ৪০০ টন ওজনের শেষ কংক্রিট ব্লক ইনস্টলেশন করেছে, যা শেষ হবে ২০২৩ সালের শেষের দিকে।

সূত্রটি বলেছে যে লোহিত সাগরের গন্তব্য প্রকল্পের প্রথম ধাপটি ৫০ শতাংশেরও বেশি কাজ সম্পন্ন করে, একটি চার তারকা (ফোর-স্টার) হোটেল সহ কোম্পানির অফিস, সেইসাথে রয়েছে মধ্য প্রাচ্যের বৃহত্তম নার্সারি।

শুরায়রাহ সেতুতে ৬০০টিরও বেশি প্রি-কাস্ট কংক্রিট ব্লক রয়েছে এবং তাদের ওজন ৮০ থেকে ৪০০ টন পর্যন্ত। এর নকশা এবং নির্মাণ পদ্ধতি টেকসই উন্নয়নের জন্য টেকসই ব্যবস্থার মধ্যে রয়েছে পৃষ্ঠের বুম থেকে কোনো অগ্রগতি সম্পর্কে সতর্ক করার জন্য কৌশলগতভাবে বসানো একাধিক মনিটরিং বয় সহ স্তূপাকার কার্যক্রম থেকে যেকোন পলি চলাচল প্রতিরোধে কঠোর নিয়ন্ত্রণ।

সাইটের ব্যাচিং প্ল্যান্ট থেকে প্রাপ্ত কংক্রিট দিয়ে ভ্রমণের দূরত্ব কমানোর জন্য উপকূলের কাছে সেতু বিভাগের জন্য একটি প্রিকাস্ট ইয়ার্ড স্থাপন করা হয়েছে ।

সামুদ্রিক পরিবেশ নিশ্চিত করার জন্য সেতুতে ব্যবহৃত কংক্রিটের ৯০ শতাংশেরও বেশি ছিল পরিবেশবান্ধব উপাদান, প্রচলিত কংক্রিটের পরিবর্তে ব্রিজ যাতে কোনো ফুটো বা পরিবেশগত সমস্যা না ঘটে তা নিশ্চিত করার জন্য বিশেষ পদ্ধতি ব্যবহার করা হয়েছে ।

লোহিত সাগর প্রকল্প একটি বিলাসবহুল পর্যটন গন্তব্য যা টেকসই উন্নয়নের নতুন মান স্থাপন করবে এবং বিশ্ব পর্যটন মানচিত্রে সৌদি আরবকে অবস্থান করবে। প্রকল্পটি সৌদি আরবের পশ্চিম উপকূল বরাবর ২৮০০০ বর্গ কিলোমিটারের বেশি আদিম ভূমি এবং জলের উপর বিকশিত হবে এবং ৯০টিরও বেশি দ্বীপের একটি বিশাল দ্বীপপুঞ্জ অন্তর্ভুক্ত করবে।