Amar Praner Bangladesh

সৌদিতে প্রাইভেট সেক্টরে সপ্তাহে দুইদিন ছুটি করার সম্ভাবনা

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

সৌদি আরবের মানবসম্পদ এবং সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় জানায়,কর্তৃপক্ষ অনেকদিন ধরেই সৌদি আরবের সকল প্রাইভেট সেক্টরে সাপ্তাহিক ছুটি ২ দিন করার লক্ষ্যে গবেষণা ও আলোচনা করে আসছে । মন্ত্রণালয় সৌদি আরবের সকল সেক্টরে কর্মরত সকল কর্মীর কার্যক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে সাপ্তাহিক ছুটি ২ দিন করার লক্ষ্যে আলোচনা করছে।

সৌদি আরবের শ্রম বাজারকে আরো গতিশীল করতে এবং সৌদি আরবের প্রাইভেট সেক্টরে কর্মরত শ্রমিকদের সঠিক পরিমাণ বিশ্রাম দিয়ে তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন সমাধানের উপর গবেষণা এবং আলোচনা করছে বলে মন্ত্রণালয় জানিয়েছে ।

সৌদি আরবের শ্রম আইনের ৯৮ নং আর্টিকেলে বলা হয়েছে, কোন কর্মীই প্রতিদিন ৮ ঘন্টার বেশি কাজ করতে পারবে না, এবং প্রতিষ্ঠানের মালিক কর্মীকে সপ্তাহে ৪৮ ঘন্টার বেশি কাজ করাতে পারবেন না। পবিত্র রমজান মাসে কর্মীদের দৈনিক কর্মঘন্টা নির্ধারিত ছিলো সর্বোচ্চ ৬ ঘন্টা প্রতিদিন, এবং সর্বোচ্চ ৩৬ ঘন্টা প্রতি সপ্তাহে কাজ করার নিয়ম ।

মন্ত্রণালয় জানিয়েছে, প্রাইভেট সেক্টরগুলোতেও কর্মীদের ২ দিন সাপ্তাহিক ছুটি বাধ্যতামূলক করার ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।যদি এই বিষয়ে কোন নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয় , তখন মন্ত্রণালয় এর অফিশিয়াল নোটিশে তা প্রকাশ করা হবে ।