Amar Praner Bangladesh

সৌদিতে ভিক্ষাবৃত্তি করার অপরাধে ৩,৭১৯ জন ভিক্ষুককে গ্রেপ্তার

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

সৌদি আরবের পাবলিক সিকিউরিটি সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ভিক্ষাবৃত্তি করার কারণে ৩,৭১৯ জন ভিক্ষুকদেরকে গ্রেপ্তার করেছে।

ভিক্ষুকদের বিরুদ্ধে নিয়মিত সব ব্যবস্থা নেওয়া হয়েছে। পাবলিক সিকিউরিটি তাদের সংগ্রহ করা পরিমাণও জব্দ করেছে এবং উপযুক্ত কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

সৌদি আরব ভিক্ষাবৃত্তি রোধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে। এটি ভিক্ষাবৃত্তি বিরোধী আইন অনুসারে ভিক্ষাবৃত্তি করে এমন কাউকে গ্রেপ্তার করা শুরু করেছে,সৌদিতে ভিক্ষাবৃত্তি সম্পূর্ণ নিষিদ্ধ ।

যে কেউ ভিক্ষাবৃত্তি করতে গিয়ে ধরা পড়বে, বা যে কেউ ভিক্ষাবৃত্তিকে উস্কানি দেয়, তার সাথে সম্মত হয়, সহায়তা করে বা এর সমস্ত কাজ পরিচালনা করে তাকে এক বছরের বেশি সময়ের জন্য কারাদণ্ড বা এক লক্ষ সৌদি রিয়াল এর বেশি জরিমানা বা উভয় দণ্ডের মুখোমুখি হতে হবে।

ভিক্ষাবৃত্তি করার জন্য শাস্তিপ্রাপ্ত সমস্ত অ-সৌদিদের সৌদি আরবে পুনরায় প্রবেশে বাধা দেওয়ার পাশাপাশি অ-সৌদিদের জন্য ভিক্ষা বিরোধী আইন অনুসারে তাদের শাস্তি শেষ হওয়ার পরে সৌদিআরব থেকে নির্বাসিত করা হবে।

মক্কায় ওমরাহ নিরাপত্তা বাহিনীর কমান্ডারদের প্রেস কনফারেন্স চলাকালীন, নিরাপত্তা টহলের জন্য ওমরাহ নিরাপত্তা বাহিনীর সহকারী কমান্ডার মেজর জেনারেল আলী আল-কাহতানি নিশ্চিত করেছেন যে কেউ যদি দুই পবিত্র মসজিদে ভিক্ষা করে তবে ভিক্ষুকদের গ্রেপ্তার করা হবে। তাদের বিরুদ্ধে কঠোর আইনি প্রক্রিয়া নেওয়া হবে।

অনলাইন পোর্টালের মাধ্যমে যে কোনো কারণে অর্থের জন্য ভিক্ষা করা নিষিদ্ধ, এবং অনলাইন ভিক্ষার জন্য ৬ মাস পর্যন্ত জেল এবং ৫০,০০০ রিযাল জরিমানা।

জেনারেল আল-শুওয়াইরেখ সৌদি আরবের সমস্ত অঞ্চলে (৯১১) এবং (৯৯৯) নাম্বারের মাধ্যমে মক্কা এবং রিয়াদ অঞ্চলে ভিক্ষুকদের বিরুদ্ধে রিপোর্ট করার জন্যও আহ্বান জানানো হয়েছে ।