Amar Praner Bangladesh

সৌদি আরবের ইয়ানবু শহরকে ‘শিক্ষার শহর’ হিসেবে ইউনেসকোর স্বীকৃতি

 

 

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি :

 

সৌদির শিল্প নগরী খ্যাত ইয়ানবু শহরকে ‘শিক্ষার শহর’ হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা ইউনেসকো। এর আগে সৌদির দ্বিতীয় শহর হিসেবে ইয়ানবু শহরকে এ স্বীকৃতি দেওয়া হয়েছিল । ২০২০ সালের সেপ্টেম্বরে দেশটির শিল্প নগরী খ্যাত জুবাইল শিল্পনগরকে এ স্বীকৃতি দেয় ইউনেসকোর।

ইউনেসকো ‘শিক্ষার শহর’ বলতে এমন শহরকে বোঝানো হয়, যেখানে ব্যাপকভাবে সব স্তরের মানুষকে শিক্ষার প্রতি উৎসাহ করা হয়। যেখানে পরিবার ও সমাজের মাধ্যমে শেখার আগ্রহ বৃদ্ধি করা হয় এবং শেখার প্রক্রিয়াকে সহজ করা হয়। পাশাপাশি যে শহরে আধুনিক শিক্ষাগত প্রযুক্তি ব্যবহার করা হয় এবং শিক্ষার গুণমান- জীবনযাত্রাসহ শিক্ষা সংস্কৃতির প্রচার ও প্রসার ঘটানো হয়।

ইয়ানবু শিল্পনগরটি সৌদি আরবের বৃহত্তম শহরগুলোর অন্যতম। লোহিত সাগর তীরে অবস্থিত এ শহরে রয়েছে বৃহত্তম বন্দর। এ ছাড়াও এ শহরে রয়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম অপরিশোধিত তেল শোধনাগারসহ সকল প্রকার শিল্প কলকারখানা ।

ইয়ানবু শিল্পনগরের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ আল কুরাশি সৌদির গণমাধ্যমকে জানান, জ্ঞানের শহরের তালিকাভুক্ত হওয়ার মাধ্যমে বিশ্বের এ শহরের অবস্থান আরো উন্নত হবে। পাশাপাশি এ নগরীর টেকসই উন্নয়ন এবং অর্থনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক অগ্রগতি আরো বৃদ্ধি পাবে।

বিশ্বের ৭৭টি দেশের ৪৪টি শহর ইউনেসকোর গ্লোবাল নেটওয়ার্ক অব লার্নিং সিটি এর অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে আফ্রিকায় ১৬টি, আরববিশ্বে ৯টি, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ১৩টি, ইউরোপ ও উত্তর আমেরিকায় ২৬টি এবং লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ানে ১৩টি শহর নেটওয়ার্ক অব লার্নিং সিটি এর অন্তর্ভুক্ত।