Amar Praner Bangladesh

স্কুল ভবন নির্মাণে অনিয়ম, দীর্ঘ দিন কাজ ফেলে রাখার অভিযোগ

 

 

মো: একরামুল হক মুন্সী, চিতলমারী-বাগেরহাট :

বাগেরহাটের চিতলমারীতে ৯৩ লক্ষাধিক টাকা ব্যয় বেন্নাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ কাজে অনিয়ম ও দীর্ঘ দিন ধরে কাজ ফেলে রাখার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় এলাকাবাসির মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসির সাথে কথা বলে জানা গেছে, উপজেলার বেন্নাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবনটি ব্যবহারে অনুপোযোগী হয়ে পড়লে সেখানে পুরণো ভবন ভেঙে নতুন ভবন নির্মানের জন্য সরকার প্রায় কোটি টাকা বরাদ্দ দেন। ২০১৮ সালে দরপত্র আহবানের মাধ্যমে আনিচ ট্রেডার্স নামের একজন ঠিকাদার নিযুক্ত হয়ে উক্ত স্কুল ভবনের নির্মান কাজ শুরু করেন।কিছু কাজ করে অজ্ঞত কারনে ভবনের নির্মান কাজ বন্ধ করে দেন ঠিকাদারী প্রতিষ্ঠনটি।

উক্ত ভবন নির্মান কাজের মেয়াদ অনেক আগে শেষ হলেও তার কোন অগ্রগতি নেই। এছাড়া ভবন নির্মণে নিম্নমানের মালামাল সামগ্রী ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ এলাকাবাসির। বিষয়টি গুরুত্বের সাথে দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা। বেন্নাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি স্থানীয় ইউপি সদস্য অনির্বান মণ্ডল জানান, স্কুল ভবন নির্মানে চরম অনিয়ম করা হচ্ছে। যথা সময়ে ভবনটি নির্মাণ হওয়ার কথা থাকলেও কাজে কোন অগ্রগতি নেই। এছাড়া একেবারে নিম্নমানের মালামাল সামগ্রী ব্যবহার করা হচ্ছে। এতে স্কুলটি ঝুঁকির মধ্যে পড়বে। বিষয়টি যেন তদারকি করার কেউ নেই বলেও অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে স্কুল ভবন নির্মাণের দায়িত্বে থাকা ঠিকাদার গাজী শুভ রহমানের সাথে ফোনে কথা হলে তিনি জানান, করোনার কারণে কাজের অগ্রগতি থেমে আছে। এছাড়া কোন নিম্নমানের মাল সামগ্রী ব্যবহার করা হচ্ছে না বলে দাবি করেন তিনি।

এ ব্যাপারে উপজেলা উপসহকারী প্রকৌশলী রাশেদুজ্জামান জানান, ওই স্কুল ভবনের কাজ যথা সময়ে সম্পূর্ণ করতে না পারায় ঠিকাদার প্রতিষ্ঠান কাজের মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করেছে আবেদনটি হেড অফিসে পাঠানো হয়েছে।