Amar Praner Bangladesh

স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে গ্রাম আদালত পরিচালনা করলে মামলা জট কমে যাবে : জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির

 

 

মীর আবুবকরঃ

 

সাতক্ষীরায় গ্রাম আদালত কার্যক্রমের অগ্রগতি ও পরিচালনায় নির্দেশনা প্রদানের লক্ষ্যে ইউপি সচিবদের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ ২য় পর্যায়ের স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে ও জেলা প্রশাসনের আয়োজনে বেলা ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাসরুবা ফেরদৌসের সভাপতিত্বে, প্রধান অতিথির উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

তিনি বলেন, স্থানীয় সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি স্তম্ভ গ্রাম আদালত। ক্ষতিগ্রস্ত নাগরিক অল্প সময়ের মধ্যে স্বল্প খরচে এখান থেকে সুবিধা ভোগ করেন। গ্রাম আদালতের কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে সরকার কর্তৃক বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে গ্রাম আদালত পরিচালনা করলে মামলা জট কমে যাবে।

তিনি আরো বলেন,ইউপি চেয়ারম্যানদের গ্রাম আদালত পরিচালনার ক্ষেত্রে স্বজনপ্রীতি উপেক্ষা করে নার্যতার ভিত্তিতে বিচার করতে হবে। মনে করবেন ইউনিয়নের সকল জনগণের অভিভাবক আপনি। সর্বক্ষেত্রে এটি বিবেচনা করলে সকল বিচার সচ্ছতার মাধ্যমে হবে। বিচারের ক্ষেত্রে সচিবদের আরো তৎপর হতে হবে।গ্রাম আদালত পরিচালনার ক্ষেত্রে ইউপি সচিবদের ভূমিকা প্রশংসনীয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা,কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম, প্রকল্প সমন্বয়ক কর্মকর্তা শাহাদাত হোসেন। সমন্বয় সভায় সাতক্ষীরা সদর সহ বিভিন্ন উপজেলার ইউপি সচিব উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান উপস্থাপন করেন গ্রাম আদালতের প্রকল্পের কনসালটেন্ট রাজু জাবেদ।

সাতক্ষীরায় গ্রামআদালত কার্যক্রম অগ্রগতি বিষয়ক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, এসময় উপস্থিত স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাসরুবা ফেরদৌস সহ অতিথিবৃন্দ।