Amar Praner Bangladesh

৩৭৫ বছর পর যুক্তরাষ্ট্রে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ!

পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।

আর আগামী ২১ আগস্ট পূর্ণ সূর্যগ্রহণ ঘটতে যাচ্ছে পৃথিবীতে। তবে বাংলাদেশ গ্রহণটি দেখা যাবে না। শুধু যে বাংলাদেশ তাই নয় এশিয়ার কোনো দেশ থেকেই দেখা যাবে না এবারের সূর্যগ্রহণ।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, উত্তর-পূর্ব এশিয়া (রাশিয়া) ও উত্তর-পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশে এবার সূর্যগ্রহণ দেখা যাবে। আর ৩৭৫ বছর পর যুক্তরাষ্ট্রে ২১ আগস্ট পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছে নাসা!

প্রসঙ্গত, সূর্যগ্রহণ হচ্ছে, চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর দর্শকদের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় (কিছু সময়ের জন্য)। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। আমাবশ্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।

এদিকে সূর্যগ্রহণের সময় খালি চোখে এই গ্রহণ দেখতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। কোনো এক্সরে প্লেট নিয়ে বা বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দিয়েছেন তারা। সে সময় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সেই দিন কিছুক্ষণের জন্য সন্ধ্যা নামার মতো অন্ধকার নেমে আসবে।

এ ব্যাপারে নাসার পক্ষ থেকে বলা হয়েছে, প্রায় ৩৭৫ বছর পর আমেরিকায় এবার পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। এই ঘটনার নেপথ্যে থাকছে পৃথিবী, চাঁদ ও সূর্যের একই রেখায় অবস্থান। ৪০ বছর আগেও এই ঘটনা আমরিকার আকাশে দেখা যায়। তবে সেই গ্রহণ ছিল অর্ধ সূর্যগ্রহণ। ১৯১৮ সালে ৮ জুন শেষবার পূর্ণ সূর্যগ্রহণ দেখে আমেরিকাবাসী।

সর্বশেষ ১৯১৮ সালে সূর্যগ্রহণ দেখা গেছে যুক্তরাষ্ট্রে। এ কারণে মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্র ‘নাসা’ এবার পূর্ণ সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে।