Amar Praner Bangladesh

‘‌শিশুসুলভ’ লড়াইয়ে মত্ত ‌ট্রাম্প-কিম ‌:‌ রাশিয়া

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের মৌখিক লড়াই কেজি ক্লাসের শিশুদের মতো। এমনটাই মনে করছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

বর্ষীয়ান এই রাজনীতিবিদ বলেন, এই দুই মাথাগরম নেতারই শান্ত হওয়া উচিত।

তিনি আরও বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু সামরিক কর্মকাণ্ড চুপচাপ বসে দেখা যেমন অনুচিত, তেমনই অন্যায় হবে কোরিয়া উপদ্বীপের উপর অযথা হামলা করা। সমস্যা সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকেই এগিয়ে আসতে হবে। উত্তর কোরিয়ার বন্ধু দেশ চীনকে সঙ্গে নিয়ে রাজনৈতিকভাবে বিশ্বকে সমস্যা সমাধানের পথ বের করতে হবে। কেজি ক্লাসের বাচ্চাদের মতো ঝগড়া করে নয়।

প্রসঙ্গত জাতিসংঘের নিষেধাজ্ঞা মেনে শনিবার থেকে উত্তর কোরিয়াকে জ্বালানি সরবরাহে রাশ টেনেছে চীন। বৃহস্পতিবার নতুন করে উত্তর কোরিয়ার উপর একগুচ্ছ নিষেধাজ্ঞা চাপায় আমেরিকা। তার প্রেক্ষিতে শুক্রবার ট্রাম্পকে বিকৃত মস্তিস্ক বলেন কিম। পাল্টা জবাবে ওই দিনই অ্যালাবামায় একটি প্রচারে গিয়ে ট্রাম্প কিমকে ছোট্ট রকেটম্যান বলে অভিহিত করেন।

ট্রাম্প বলেন, ছোট্ট রকেটম্যান আত্মঘাতী অভিযানে নেমেছে। আমেরিকা তার জবাব দেবে। অনেক আগেই রকেটম্যানকে প্রতিহত করা উচিত ছিল পূর্বতন প্রশাসনের। এজন্য ওবামা প্রশাসনের তীব্র সমালোচনাও করেন ট্রাম্প। তার আগে কিমকে পাগল বলেছিলেন ট্রাম্প। জবাবে উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী ট্রাম্পের মন্তব্যকে কুকুরের ডাকের সঙ্গে তুলনা করেন।